রোজা শুরুর সম্ভাব্য তারিখ বাংলাদেশে

0
43

আসন্ন রমজান শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে কয়েকটি দেশ। এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া ও আরব আমিরাত। দেশ দুটি তাদের স্থানীয় জ্যোতির্বিদ্যা বিষয়ক ব্যক্তি ও সংগঠনের মতামতের ভিত্তিতে এ তারিখ ঘোষণা করেছে।

গত মাসের শেষ সপ্তাহে বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম সংখ্যাগরিষ্ট দেশ ইন্দোনেশিয়া রমজানের তারিখ ঘোষণা করে। আগামী ১৩ এপ্রিল দেশটি প্রথম রোজা পালন করা হবে।

দেশটির মোহাম্মাদিয়া অর্গানাইজেশনের প্রধান কার্যালয় জ্যোতির্বিদ্যা সংক্রান্ত গণনার মাধ্যমে ১৪৪২ হিজরির পবিত্র রমজান মাসের প্রথম তারিখ ঘোষণা করেছে।

স্থানীয় সংবাদমাধ্যম আমিরাতউইমেন ডটকমের খবরে বলা হয়, আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইব্রাহিম আল জারওয়ান বলেছেন, সংযুক্ত আরব আমিরাতে ২০২১ সালের ১২ এপ্রিল সন্ধ্যা ৬:৩০ এ চাঁদ দেখা হবে বলে আশা করা হচ্ছে।

এর কয়েকদিন পর রোজার সম্ভাব্য তারিখ ঘোষণা করে সংযুক্ত আরব আমিরাত। বিশিষ্ট আরব জ্যোতির্বিদদের মতে পবিত্র রমজান মাস ১০০ দিনের মধ্যে শুরু হওয়ার কথা রয়েছে। সে হিসেবে ২০২১ সালের ১৩ এপ্রিল মঙ্গলবার থেকে (চাঁদ দেখা সাপেক্ষে) রমজানের রোজা শুরু হবে বলে আশা করা হচ্ছে।



ইন্দোনেশিয়া বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ। দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। ইন্দোনেশিয়া ও আমিরাত রোজার তারিখ ঘোষণার ফলে বাংলাদেশে রোজা কবে শুরু তা নিয়ে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে।

যদিও দেশের বিভিন্ন এলাকায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন হয়ে থাকে। বাংলাদেশে চাঁদ দেখা না গেলেও যদি সৌদি আরবে চাঁদ দেখা যায় তাহলে দেশে বেশ কয়েকটি এলাকায় রোজা শুরু করেন স্থানীয়। এসব এলাকায় ঈদও হয় সৌদি আরবের সঙ্গে মিল রেখে।

তবে বাংলাদেশে রোজা কবে শুরু হতে পারে এমন কোনো সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয় না। বিষয়টি সম্পূর্ণ চাঁদ দেখার ওপর নির্ভর করে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষে চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত হওয়ার পর রোজার ঘোষণা দেন।

তবে আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইব্রাহিম আল জারওয়ান আমিরাতে রোজা শুরু যে সম্ভাব্য তারিখ বলেছেন সে হিসেবে বাংলাদেশেও ১৩ বা ১৪  এপ্রিল রোজা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here