বিশ্বসেরা তরুণ নেতাদের তালিকায় মাশরাফি

0
56

ক্রিকেট মাঠে তিনি অবিসংবাদিত নেতা অধিনায়ক হিসেবে বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায় সেই মাশরাফি বিন মুর্তজা নেতা মাঠের বাইরেও এবার পেলেন এর বড় এক স্বীকৃতিও

সর্বশেষ জাতীয় নির্বাচনে নিজ এলাকা নড়াইল-২ আসন থেকে বিপুল ব্যবধানে বিজয়ী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন মাশরাফি। এরপর থেকেই সাংসদ হিসেবে নিজ এলাকার মানুষের সেবা করে চলেছেন। নানা সময়ে নানা জনকল্যাণমুখী কাজ করে প্রশংসিত হয়েছেন, ইতিবাচক খবরের শিরোনাম হয়েছেন। নিজের গড়া নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের মাধ্যমেও নানা উন্নয়নমূলক কাজ করে চলেছেন নড়াইল এক্সপ্রেস খ্যাত এই ক্রিকেটার

মাশরাফি ছাড়াও তালিকায় স্থান পাওয়া দক্ষিণ এশিয়ার অন্যান্য তরুণ নেতারা হলেন- অদিতি আওয়াস্থি (ভারত), শ্রীকান্ত বোল্লা (ভারত), মালেকা বোখারি (পাকিস্তান), নির্ভানা চৌধুরী (নেপাল), গাজাল কালরা (ভারত), শ্রীভার খেরুকা (ভারত), আমেয়া প্রভু (ভারত), হৃদয় রবীন্দ্রনাথ (ভারত) এবং হিতেশ বাধওয়া (ভারত)।

মাশরাফির এই নেতৃত্বগুণ দেশ ছাড়িয়ে প্রশংসিত হচ্ছে সারা বিশ্বে। এরই ধারাবাহিকতায় বিশ্বের ১১২ তরুণ নেতার একজন হিসেবে তাকে নির্বাচিত করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম।

সংস্থাটির ইয়াং গ্লোবাল লিডার ২০২১ এর তালিকায় স্থান পেয়েছেন মাশরাফি। সুইজারল্যান্ডভিত্তিক এ থিংকট্যাংক প্রতিষ্ঠানটির তালিকায় দক্ষিণ এশিয়া থেকে জায়গা পেয়েছেন ১২ জন, বাংলাদেশ থেকে আছেন শুধুই মাশরাফি। এছাড়া ভারতের ৭ জন এবং পাকিস্তান ও নেপালের ১ জন করে তরুণ নেতা জায়গা পেয়েছেন।

রাজনীতি, বাণিজ্য, শিক্ষা, গণমাধ্যম, কলা ও সামাজিক ক্ষেত্রে প্রশংসা কুড়ানো অনূর্ধ্ব-৩৮ নেতাদের এই সম্মাননা দিয়ে আসছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। ২০১৬ সালে নির্বাচিত হয়েছিলেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এবার এ খ্যাতি অর্জন করেছেন মাশরাফি। 

ছবি: খুলনা টাইটান্স

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here