দুর্দান্ত অধিনায়ক হয়েও যাদের ঝুলিতে নেই আইসিসির ট্রফি!

0
53

তারা প্রত্যেকেই দুর্দান্ত অধিনায়ক, ব্যাটসম্যান হিসাবেও অসামান্য কিন্তু অধিনায়ক হিসাবে জেতেননি আইসিসির ট্রফি তাদের মধ্যে তিনজন প্রাক্তন অধিনায়ক, আর দুজন বর্তমান আলোচনায় বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, মাহেলা জয়বর্ধনে, গ্রায়েম স্মিথ মুহাম্মদ আজহারউদ্দিন 

বিরাট কোহলি: 

দেশের সবর্কালের সফলতম টেস্ট অধিনায়ক। আজ পর্যন্ত কোনও আইসিসির ট্রফিতে অধিনায়ক হিসাবে হাত ছোঁয়াতে পারেননি। তার অধিনায়কত্বে ভারত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারে। এরপর ২০১৯ বিশ্বকাপ থেকেও বিদায় নিতে হয় কোহলি অ্যান্ড কোংকে। কোহলি আজ সর্বকালের সেরা ব্যাটসম্যানদের মধ্যেই একজন। তিনি নিজেই আজ কিংবদন্তি। কিন্তু অধিনায়ক হিসাবে আইসিসির ট্রফি বলেই নয়, তিনি বেঙ্গালুরুকে আইপিএলও জেতাতে পারেননি।
  
কেন উইলিয়ামসন: 

কোহলির মতোই কেন উইলিয়ামসনও বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান। সেই ২০১২ সাল থেকে ব্ল্যাক ক্যাপসের অধিনায়ক কেন। ২০১৯ সালে নিউজিল্যান্ডকে বিশ্বকাপের ফাইনালে নিয়ে গিয়েও তীরে এসে তরী ডোবে। ইংল্যান্ডের কাছে রুদ্ধশ্বাস সুপার ওভারে হেরে যায়। তার নেতৃত্বে নিউজিল্যান্ড ৭৭টি একদিনের ম্যাচে ৪১টি জিতেছে। ৩৫ টেস্ট ম্যাচে ২১টি জয় আছে তার। টেস্ট ফরমেটে কোহলি-কেনের জয়ের শতকরা হার একই, ৬০ শতাংশ।

মাহেলা জয়বর্ধনে: 

১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রণতুঙ্গার জুতোয় পা গলান মাহেলা জয়বর্ধনে। টেস্ট ও একদিনের ম্যাচে দ্বীপরাষ্ট্রের হয়ে সবচেয়ে বেশি বার অধিনায়কত্ব করেছেন জয়বর্ধনে। অধিনায়ক হিসাবে জয়বর্ধনে ১২৬টি ওয়ানডে ম্যাচের মধ্যে দেশকে ৬৮ ম্যাচে জেতান। ৩৮টি টেস্ট ম্যাচে তার নেতৃত্বে আসে ১৮টি জয়। ২০০৬ সালে বর্ষসেরা অধিনায়ক হন শ্রীলঙ্কার সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। শ্রীলঙ্কাকে ২০০৭ সালের বিশ্বকাপের ফাইনালে নিয়ে যান তিনি। তবে ট্রফি আর ছুয়ে দেখা হয়নি।
  
গ্রায়েম স্মিথ:

২০০৩ থেকে ২০১৪ পর্যন্ত টানা ১১ বছর দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ছিলেন গ্রায়েম স্মিথ। ২৮৬ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেন নিজের দেশের হয়ে। ১৪৯টি ওয়ানডে ও ১০৮টি টেস্টে প্রোটিয়াদের নেতৃত্ব দেওয়া স্মিথ সফলতম টেস্ট অধিনায়ক। ১০৯ ম্যাচের মধ্যে ৫৩ ম্যাচেই তার দল জিতেছে। একাধিক অধিনায়কত্বের রেকর্ড থাকলেও কখনও বড় আইসিসির ট্রফি জেতেননি।
  
মুহাম্মদ আজহারউদ্দিন:

ভারতের একমাত্র অধিনায়ক, যিনি তিনবার দেশকে বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন। নিজামের শহরের দুর্দান্ত স্টাইলিশ ব্যাটসম্যান অধিনায়ক হিসাবে খেলেছেন ৪৭টি (১৪টি টেস্টে ভারত জিতেছে) টেস্ট ও ১৭৪টি (৯০ ম্যাচে ভারত জিতেছে) ওয়ানডে  ম্যাচ। সব ফরমেট মিলিয়ে দেশকে ২২১টি ম্যাচে ভারতের অধিনায়কত্ব করেছেন তিনি। এমএস ধোনির আগে আজহারেরই ছিল জেতার শতকরা হার সবচেয়ে বেশি, ৪৭ দশমিক ০৫ শতাংশ। আজাহারের অধিনায়কত্বে ভারত ৯৬ বিশ্বকাপের শেষ চারে খেলেছিল।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here