এসএসসি পরীক্ষার রুটিন আসছে

চলতি বছরের দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। বৃহস্পতিবার ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়। সূচি অনুযায়ী, আগামী ১৪ নভেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে। মোট তিন দিনে এই পরীক্ষা হবে। শেষ হবে ২১ নভেম্বর।

গত কয়েক বছর ধরে এসএসসি ও দাখিল পরীক্ষা একসঙ্গে শুরু হয়ে আসছে। এবার কবে শুরু হবে- এমন প্রশ্নের জবাবে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ যুগান্তরকে বলেন, ১০ থেকে ১৫ নভেম্বরের মধ্যে পরীক্ষা নিতে একাধিক প্রস্তাব তৈরি করা হয়েছে। এর মধ্যে যেটি অনুমোদন পাবে সেটি অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে।

তিনি আরও জানান, মানবিক, বিজ্ঞান, বিজনেস স্টাডিজ ও সংগীত বিভাগ আছে এসএসসিতে। এসব বিভাগে তিনটি করে মোট ১২ বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা শেষ করতে ১২-১৩ দিন লেগে যেতে পারে। তবে শিগগির এই রুটিন প্রকাশ করা হবে বলে জানান তিনি।

দেশে গত বছরের মার্চে করোনা সংক্রমণ দেখা দিলে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। ধীরে ধীরে পরিস্থিতি খারাপের দিকে যেতে থাকায় আর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। ফলে গত বছরের এইচএসসি পরীক্ষা নিতে পারেনি সরকার। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করে এইচএসসির ফল দেওয়া হয়।

গত ১২ আগস্ট শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর জন্য সরকার সব প্রস্তুতি নিয়ে রেখেছে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here