নারী ফুটবল লিগ: হতাশ করল শেখ রাসেল ক্রীড়া চক্র

0
280

গত কয়েক বছর ধরে নারী ফুটবল লিগ পেশাদারিত্বের কাঠামোয় আনতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বাফুফে। কিন্তু ক্লাবগুলোর উদাসীনতায় বারবারই বাধাগ্রস্ত হচ্ছে কার্যক্রম। এমন পরিস্থিতির মাঝেই এবার শেষ হয়েছে চলতি মৌসুমের দলবদল। যেখানে আক্ষেপের নাম শেখ রাসেল ক্রীড়া চক্র।

গতবার না খেললেও এবার লিগে অংশ নিতে নাম তালিকাভুক্ত করেছিল ক্লাবটি। কিন্তু দলবদলের শেষ দিনেও কোনো ফুটবলার দলে টানেনি তারা। বিষয়টা নিয়ে যারপরনাই হতাশ বাফুফে। অপেক্ষা করছে সামনের বছর ফিফার পক্ষ থেকে আসা নির্দেশনার।

বিষয়টি নিয়ে কথা বলেন বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরন। তিনি বলেন, ফিফার একটা বাধ্যবাধকতা আগামী বছর থেকে চলে আসবে। তখন যারা প্রিমিয়ার লীগ খেলে তাদেরও নারী ফুটবল লীগও করতে হবে। তখন তারা খেলতে বাধ্য হবে। শেখ রাসেলের কোনো কিছু এখনো আমরা পাইনি। তাই আমরা বলতে পারি, শেখ রাসেল আমাদের সঙ্গে নেই। 

ক্লাব ফুটবলে প্রিমিয়ার লিগের দলগুলো দেশের গণ্ডি পেরিয়ে এখন সফলতার প্রমাণ রাখছে এএফসি অঞ্চলে। যে সুযোগ রয়েছে নারী লিগে খেলা দলগুলোর জন্যও। তবে এ যোগ্যতা অর্জনে সবার আগে পেশাদারিত্বের কাঠামোয় আসতে হবে নারী লিগ। যার জন্য জরুরি ক্লাব লাইসেন্সিং।

‘লীগ করলাম সেটার যদি পেশাদারিত্ব না থাকল, এএফসিতে যদি অংশগ্রহণ করতে না পারলাম তাহলে ক্লাবগুলো কেন অংশগ্রহণ করবে?’ এ জন্য ক্লাব লাইসেন্সিং অবশ্যই করতে হবে বলে জানান মাহফুজা আক্তার কিরন।

এদিকে দলবদলের শেষ দিনে আনুষ্ঠানিকতা সেরেছে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। জাতীয় দলের ২১ ফুটবলার নিয়ে এবারো শিরোপা ধরে রাখার প্রত্যয় তাদের। এছাড়া এদিন ফুটবলার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ করেছে আরও চারটি ক্লাব।

আগামী ২৭ মার্চ থেকে শুরু হবে নারী লিগ। এবার ভেন্যু হবে কমলাপুর ও ঢাকা আর্মি স্টেডিয়াম।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here