তপুর গোলে শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ

মালদ্বীপের রাজধানী মালের ন্যাশনাল স্টেডিয়ামে শুরু হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপের ১৩তম আসর। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

প্রথম ম্যাচে খেলতে নেমে জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। ৫৪ মিনিট ৫০ সেকেন্ডের মাথায় পেনাল্টি পেয়ে যায় বাংলাদেশ। তপু বর্মনের স্পট কিকে গোল পায় অস্কার ব্রুজনের শিষ্যরা। শেষ পর্যন্ত ১-০ গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে জামাল ভুঁইয়ারা।

ম্যাচের কয়েক মিনিটের মধ্যেই বলের ওপর নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। কিন্তু আক্রমণে উঠে প্রতিপক্ষের ডি-বক্সের সামনে খেই হারিয়ে ফেলেন ফরোয়ার্ডরা।

বিরতির ঠিক আগেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল লাল-সবুজদের। ইয়াসিনের করা ক্রসে তপু হেড নিলেও লঙ্কান গোলরক্ষক সুজান তা রুখে দেন।

৫০ মিনিটে মাঝমাঠ থেকে শ্রীলঙ্কান ফরোয়ার্ড কামিন্দু লম্বা শট নেন। গোল পোস্টের উপর দিয়ে চলে যায় বল।

৩ মিনিটের ব্যবধানে নাটকীয় এক ঘটনায় পালটে যায় ম্যাচের দৃশ্যপট। বিপলু বল বাড়িয়ে দেন ইব্রাহিমকে। লঙ্কানদের বক্সে ডিফেন্ডার ডাকসন পুলসাসের হাতে লাগে বল। পেনাল্টি দেয়ার পাশাপাশি রেফারি দ্বিতীয় হলুদ দেখান ডাকসনকে।

বাংলাদেশের হয়ে শট নিতে আসেন তপু বর্মণ। হতাশ করেননি দর্শকদের। গোল তুলে এগিয়ে দেন তারকা এই ডিফেন্ডার।

অন্যদিকে ১০ জনে রূপান্তরিত হয় শ্রীলঙ্কা। ৬৬ মিনিটে ইব্রাহিমের সঙ্গে ধাক্কা লেগে প্রতিপক্ষের গোলরক্ষক সুজান মাটিতে লুটিয়ে পড়েন।

ডিফেন্ডার চামুডু দিলশান ইব্রাহিমকে এসে ধাক্কা দেন। এসময় হলুদ কার্ড দেখতে হয় চামুডুকে।

৭৭ মিনিটে লঙ্কানদের হয়ে একটি শট নিয়েছিলেন রাজিক। তবে দুর্বল শটটি আটকে যায় বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান জিকোর কাছে।

এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল জামালদের। ৯ মিনিট বাকি থাকতে অধিনায়কের করা ফ্রি কিকে বদলি হিসেবে নামা মতিন মিয়া হেড নিলেও সফল হননি।

৮৬ মিনিটে সাদ উদ্দিন লম্বা শট নিলেও তা পোস্টের অনেক বাইরে ছিল। শেষ পর্যন্ত মাহবুবুর রহমান সুফিল, বিশ্বনাথ ঘোষরা চেষ্টা করেও গোল তুলতে পারেননি।

অতিরিক্ত সময়ে লঙ্কান গোলরক্ষক সুজান বল ধরে তা বক্সের বাইরে নিয়ে আসার অভিযোগে রেফারির কাঠগড়ায় পড়েন। বক্সের বাইরে থেকে ফ্রি কিক নিয়েও কাজে লাগাতে পারেননি জামাল।

শেষ সময় দুটি বল গোল পোস্টের সামনে নামায় লঙ্কানরা। এবার বক্সের ভেতরে ফ্রি কিক পায় বাংলাদেশ। তপু কিক নিলে তা বাইরে চলে যায়। রেফারির বাঁশিতে খেলা শেষ হয়।

উল্লেখ্য, এই ম্যাচ দিয়েই জাতীয় দলের কোচ হিসেবে অভিষেক হলো স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনের।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ একাদশ

আনিসুর রহমান জিকো, ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, জামাল ভূঁইয়া, জুয়েল রানা, মোহাম্মদ ইব্রাহিম, বিপলু আহমেদ, রাকিব হোসেন ও সুমন রেজা।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here