আইপিএল নিয়েও তালেবানের আপত্তি!

তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে প্রতিনিয়ত নেওয়া হচ্ছে উদ্ভট সব পদক্ষেপ। সব ধরণের খেলাধুলায় নিষিদ্ধ করা হয়েছে মেয়েদের। চলচ্চিত্র, খেলাধুলার মতো বেশিরভাগ বিনোদনের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে কট্টরপন্থী গোষ্ঠীটি। এবার আইপিএল নিয়েও আপত্তি তুললো তালেবানরা। এতে আফগানিস্তানে সম্প্রচারিত হচ্ছে না ভারতের জৌলুসপূর্ণ ঘরোয়া টুর্নামেন্টটি।
আইপিএল বিশ্বের অন্যতম জনপ্রিয় এবং ব্যাপকভাবে অনুসরণ করা টি-টোয়েন্টি লিগ। তালেবানরা মনে করছে, এই লিগের ম্যাচ চলাকালীন প্রচারিত হতে পারে ইসলামবিরোধী বিষয়বস্তু। এমন ‘অদ্ভুত’ অজুহাত দেখিয়ে আসরের খেলাগুলো আফগানিস্তানে সম্প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছে তালেবানরা। বিষয়টি সামনে এনেছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) সাবেক মিডিয়া ম্যানেজার এবং সাংবাদিক মো. ইব্রাহিম মোমান্ড। দেশটির রাজনৈতিক অস্থিরতার খবর প্রতিনিয়ত জানান দিতে টুইটারকে বেছে নিয়েছেন তিনি।
সামাজিক যোগাযোগ মাধ্যমেই আইপিএল নিয়ে টুইট করেন মোমান্ড। এই সংবাদকর্মী লিখেছেন, ‘আফগানিস্তান রাষ্ট্র আইপিএল সম্প্রচার করবে না, কারণ ইসলামবিরোধী বিষয়বস্তু। তালেবানের ইসলামী আমিরাতে মেয়েদের নাচ এবং নারীদের চুল দেখানো নিষিদ্ধ। এসবের উপস্থিতির কারণে আজ (রোববার) রাতে পুনরায় শুরু হওয়া ম্যাচগুলো নিষিদ্ধ করা হয়েছে বলে জানা গেছে।’
বিগত বছরগুলোতে বৈষম্যের বিরুদ্ধে লড়াই করে উত্থান দেখেছে আফগানিস্তান ক্রিকেট। আজ দেশটিতে এমন খেলোয়াড় রয়েছে যারা ক্রিকেটের মাধ্যমে জনপ্রিয়তা পেয়েছে। যেমন রশিদ খান এবং মুজির উর রহমান। এই দুজন ছাড়াও মোহাম্মদ নবী খেলছেন চলমান আইপিএল। তাই স্বাভাবিকভাবেই টুর্নামেন্ট নিয়ে খুব আগ্রহ আছে আফগান ক্রিকেটপ্রেমিদের। কিন্তু ভক্তদের এই বিনোদনটুকুও কেড়ে নিল দুই দশকেরও বেশি সময় পর ক্ষমতায় আসা তালেবান।

 

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here