এবারও হজের সুযোগ পাচ্ছেন না সবাই!

0
58

বিশ্বব্যাপী করোনার ঊর্ধ্বমুখী প্রবণতায় এবারও বিদেশি নাগরিকদের জন্য হজ পালনের সুযোগ থাকছে না কেবল সৌদি আরবে অবস্থানকারীরাই পাবেন সুযোগ দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে খবর জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স তবে সৌদি সরকারের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি

সৌদি আরবের দুটি সরকারি সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এবারো হজে অংশগ্রহণের অনুমতি মিলবে না বিদেশি মুসল্লিদের। সৌদি আরবের নাগরিক ও বাসিন্দাদের মধ্যে যারা টিকা নিয়েছেন অথবা হজের কয়েক মাস আগেই কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন, কেবল তারাই এ বছর হজের অনুমতি পাবেন।

তবে বেশ কয়েকটি গণমাধ্যম জানিয়েছে বিদেশি হজযাত্রীদের ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা চলছে। এ বিষয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।

এবারের হজ নিয়ে প্রথমদিকে টিকা নেয়া কিছু বিদেশিকে হজের অনুমতি দেয়ার পরিকল্পনা ছিল সৌদি কর্তৃপক্ষের। কিন্তু টিকার ধরন ও কার্যকারিতা নিয়ে সন্দেহ এবং করোনার নতুন ধরনের বিস্তার বিবেচনায় সেই পরিকল্পনা বাদ দেয়া হয়। তবে দেশটির কোন জাতীয় গণমাধ্যমে এখনো বিদেশিদের হজের অনুমতি না দেয়া প্রসঙ্গে কোনও মন্তব্য করেনি সৌদি সরকার।

করোনাভাইরাস মহামারির আগে প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম হজ করতে মক্কা-মদিনায় যেতেন। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছর শুধু কয়েক হাজার স্থানীয়কে হজের অনুমতি দেয় দেশটি।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here