প্যান্ডোরা পেপারসে নেপালের একমাত্র বিলিওনিয়ারের নাম

প্রভাবশালী বিশ্বনেতা ও ধনকুবেরদের গোপন আর্থিক লেনদেন ও সম্পদের তথ্য উঠে এসেছে নেপালের একমাত্র বিলিওনিয়ার বিনোদ চৌধুরী ও তার প্রতিষ্ঠান চৌধুরী গ্রুপের (সিজি) নামও।

সোমবার (৪ অক্টোবর) অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক জোট আইসিআইজে এই তথ্য জানিয়েছে।

এ বিষয়ে আইসিআইজে ও নেপালের সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেপাল (সিআইজে-এন) একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, ‘চৌধুরী পরিবার বিভিআই-তে সিনোভেশন ইনকরপোরেটেড, সিজি হোটেলস অ্যান্ড রিসোর্ট লিমিটেড, সেনসেই ক্যাপিটাল পার্টনারস ইঙ্ক এবং সিঙ্গাপুরে সিজি হসপিটালিটি হোল্ডিংস ও গ্লোবাল পিটিই লি. এই কোম্পানিগুলো খুলেছে।’

বিভিআই-তে চৌধুরী গ্রুপের সিনোভেশন কোম্পানির নিবন্ধনে জড়িতদের নামের মধ্যে আছে বাংলাদেশি ব্যবসায়ী আবদুল আওয়াল মিন্টুর নামও। এ ছাড়া বিনোদ চৌধুরীর পরিবারের আরও চারজন সদস্যের নাম আছে, সেইসঙ্গে আছে দেশটির সবচেয়ে পুরনো ব্যবসায়িক পরিবার গোলচা অরগানাইজেশন এবং ব্যবসায়িক ও রাজনৈতিক অঙ্গনের প্রভাবশালী আরও কিছু মানুষের নাম।

প্রসঙ্গত, ওই তদন্তে নেপালী কোম্পানিগুলো ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে (বিভিআই) নিজ পরিবারের সদস্য ও পরিচিতদের নামে কোম্পানির নিবন্ধন করিয়ে শেল কোম্পানির মাধ্যমে অর্থ পাচার করত বলে উল্লেখ করা হয়েছে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here