ফিলিস্তিনিদের বাঁচাতে তহবিল গঠনের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

0
237

ইসরায়েলি আগ্রাসন থেকে গাজাকে বাঁচাতে আন্তর্জাতিক সম্প্রদায়গুলোকে তহবিল গঠনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস

বুধবার (১৯ এপ্রিল) এক টুইট বার্তায় তিনি বলেন, আমরা গাজার সীমাহীন দুর্ভোগ দেখছি। সেখানকার অবকাঠামো ও লোকজনের ওপর ব্যাপক ধ্বংসাত্মক চালানো হচ্ছে।

এর আগে জাতিসংঘের মানবিকবিষয়ক প্রধান মার্ক লোকক গাজায় ‘মানবাধিকার কর্মীদের প্রবেশে’ ইসরায়েলকে বাধা না দেয়ার আহ্বান জানিয়েছেন।

গাজার লোকজনের জন্য এখন মানবিক সহায়তা প্রয়োজন। ইসরায়েলের বিমান হামলার ভয়ে তারা দলে দলে শহর ছাড়ছেন। তাদের আশ্রয়কেন্দ্রগুলোতে জ্বালানি, খাদ্য-পানি ও কোভিড যেন সংক্রমিত না হয় সে জন্য স্বাস্থ্যসামগ্রী প্রয়োজন।

গাজায় ইসরায়েলি বর্বরতা অব্যাহত রয়েছে। স্থানীয় সময় বুধবার (১৯ মে) সকাল পর্যন্ত এসব হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে। যার মধ্যে ৬৫ জনই শিশু।

আল-জাজিরার খবরে বলা হয়, বুধবার সকালে ইসরায়েলি বিমান থেকে মধ্যগাজার একটি আবাসিক ভবন লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। এতে অন্তত তিনজন নিহত হন। 

ইসরায়েলের দখলদারিত্বকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ চলছিল জেরুজালেমে। গত রোববার (৯ মে) লাইলাতুল কদরের রাতে আল-আকসায় নামাজ আদায় শেষে ফিলিস্তিনিরা বিক্ষোভ শুরু করলে তা যুদ্ধে রূপ নেয়। যা এখনও চলছে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here